প্রযুক্তির অভাবে আগে অনেক কষ্ট করে এবং সময় নষ্ট করে ছবি থেকে টাইপ করে লিখতে হতো। কিন্তু আজকের এই প্রযুক্তির উন্নতির ফলে সেই কঠিন কাজ খুব সহজেই করা যাচ্ছে। ইংরেজি ও বাংলা দুই ভাষাকেই সহজে ওয়ার্ডে কনভার্ট করা যায়। আজকের এই সহজ পদ্ধতিটাই আপনাদের সামনে তুলে ধরব। তার জন্য আমাদের কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমে জিমেইল একাউন্ট লগিন করুন। লগিন করার পর উপরে ডান দিকে কোণায় গুগল এপস-এ ক্লিক করলে দেখতে পাবেন নিচে ড্রাইভ নামে একটি এপস আছে সেখানে ক্লিক করুন। তারপর গুগল ড্রাইভে যে ছবিটি ওয়ার্ডে বা টেক্সে কনভার্ট করতে চাচ্ছেন সেটি My drive- এ ক্লিক করে আপলোড করতে হবে। আপলোড হয়ে গেলে ছবির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে open with দিয়ে Google docs এ ক্লিক করতে হবে। তার পর কিছুক্ষণ অপেক্ষা করুন। কিছুক্ষণ পরে দেখবেন আসল ছবির ঠিক নিচে আপনার ছবির লিখাগুলো সুন্দরভাবে ওয়ার্ডে কনভার্ট হয়ে গেছে। কত সহজেই কিছুক্ষণের মধ্যে কাজটা শেষ হয়ে গেলো। অথচ হাত দিয়ে টাইপ করতে গেলে অনেক সময় লাগতো।

Picture to text convert

কিন্তু বাংলার ক্ষেত্রে ভিন্ন সমস্যা রয়েছে সেটি হচ্ছে আপনি কপি করে ওয়ার্ড ফাইলে নিয়ে গেয়ে দেখবেন এটি মূলত নির্মলা ফন্টে কনভার্ট হয়েছে। মানে বিজয়ে কনভার্ট হয়নি। এখন প্রশ্ন হলো তাহলে তো সমাধান হলো না। হ্যা, তার জন্য আপনাকে আবার ইউনিকোড থেকে বিজয়ে কনভার্ট করতে হবে। আপনি যদি বিজয় ফন্টে নিয়ে আসতে চান। তাহলে আপনাকে নিচের লিংকে গিয়ে কাজ করতে হবে।

তার জন্য আপনাকে যেতে হবে https://bsbk.portal.gov.bd/apps/bangla-converter/index.html লিংকে। উপরে আপনি Google doc থেকে কনভার্ট ওয়ার্ডগুলো কপি করে পেস্ট করুন এবং নিচে ইউনিকোড থেকে বিজয়ে ক্লিক করুন। দেখবেন আপনার কাঙ্খিত ফল পেয়ে গেছেন। কিছু কিছু যুক্তবর্ণ বা শব্দগুলো ভেঙে যেতে পারে, তার পরেও আপনি অল্প সময়ের মধ্যে কাজটি দ্রুত সম্পন্ন করতে পারবেন।