গুগল ড্রাইভ বর্তমান যুগে এক অপূর্ব একটি মাধ্যম। যা মানুষের কাজ আরো অনেক সহজ ও সাশ্রয়ী করে তুলেছে। শুধু তাই নয়, এর মধ্যে বিভিন্ন সুবিধা রয়েছে যা এক জন মানুষের জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এক জন ব্যক্তির জীবনে গুগল ড্রাইভ একাউন্ট থাকলে জীবন চলার পথে এক উপকারী বন্ধুর মতো আমাদের সাহায্য করবে।

গুগল ড্রাইভ ব্যবহারের জন্য প্রথমে অবশ্যই একটি জিমেইল একাউন্ট থাকা আবশ্যক। তার পর ব্রাউজারে https://drive.google.com/ লিংকে প্রবেশ করতে হবে। জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশের করলেই দেখতে পাবেন আপনার জন্য একটি নতুন পেন ড্রাইভের মতো ১৫ জিবির একটি বিশাল জায়গা উন্মুক্ত হলো। যেখানে আপনি আপনার ইচ্ছামতো ছবি, ফাইল, ভিডিও, ওডিও এবং আপনার ব্যক্তিগত জিনিসগুলো সংরক্ষণ করতে পারবেন। যা কোন দিন হারাবেনা। এমন কি কোন ভাইরাসও আক্রমণ করতে পারবে না।

নতুন ফাইল আপলোড: ফাইল আপলোড করার জন্য প্রথমে My drive -এ ক্লিক করুন, তারপর File upload-  এ ক্লিক করুন। তার পর একটি উইনডো চলে আসবে। এখন আপনার ফাইল কম্পিউটারের কোন জায়গায় ফাইলটি আছে তা সিলেক্ট করে open-এ ক্লিক করুন। দেখবেন আপনার ফাইল আপলোড হচ্ছে। এছাড়া আপনি Folder আকারেও একসাথে অনেকগুলো ফাইল আপলোড করতে পারবেন। এভাবে আপনি যেকোন ফাইল, ভিডিও, ওডিও এবং ডকুমেন্টস সংরক্ষণ করে রাখতে পারবেন এবং আপনার প্রয়োজন অনুসারে ডাউনলোডও করে ব্যবহার করতে পারবেন। তাহলে হয়ে গেল ফ্রি অনলাইন গুগল ড্রাইভ।